Wednesday, September 4, 2019

সুকান্ত ভট্টাচার্য

সুকান্ত ভট্টাচার্য 


সুকান্ত ভট্টাচার্য বাংলা সাহিত্যের এক অনন্য নাম৷ তিনি ১৯২৬ সালের ১৫ আগস্ট গোপালগঞ্জের কোটালিপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা নিবারুণ ভট্টাচার্য এবং মা সুনীতি দেবী।

তাঁর বাল্যজীবন দারিদ্র্যের মধ্যে অতিবাহিত হয়েছে। তাঁর বাল্যশিক্ষা শুরু হয় কলকাতার কমলা বিদ্যামন্দির থেকে এবং সর্বশেষ ১৯৪৫ সালে তিনি প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হন।

আট-নয় বছর বয়স থেকেই তাঁর লেখনির বিকাশ ঘটে।  স্কুলের হাতে লেখা পত্রিকা 'সঞ্চয়'য়ে একটি ছোট্ট হাসির গল্প লিখে তিনি আত্মপ্রকাশ করেন। এরপর বিজন গঙ্গোপাধ্যায়ের 'শিখা' কাগজে তাঁর প্রথম কোনো লিখা ছাপা হয়৷ সেটি ছিল 'বিবেকান্দের জীবনী'। যখন তাঁর বয়স ১১ তখন তিনি 'রাখাল ছেলে' নামে একটি গীতিনাট্য রচনা করেন৷ এটি পরে 'হরতাল' বইতে সংকলিত হয়। তিনি শুধু কবিতা নয়, গল্প, প্রবন্ধ, গীতিনাট্য ইত্যাদিও লিখতেন। পরবর্তীকালে উভয় বাংলা থেকেই 'সুকান্ত সমগ্র' নামে তাঁর রচনাবলি প্রকাশিত হয়।

তিনি রাজনীতির সাথে জড়িত ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ, মন্বন্তর, ফ্যাসিবাদ আগ্রাসন ও সাম্প্রদায়িক দাঙ্গা প্রভৃতির বিরুদ্ধে কলম ধরেন৷ ১৯৪৪ সালে তিনি ভারতীয় কমিউনিস্ট পার্টির সদস্য হন। একই বছর বাংলার শোষিত মানুষের কর্মজীবন, ভবিষ্যত পৃথিবীর জন্য সংগ্রাম, সমাজের দুর্দশাজনিত বেদনা এবং স্বাধীন সমাজের স্বপ্ন প্রভৃতি নিয়ে লেখালেখি করতে 'আকাল' নামক একটি সংকলনগ্রন্থ সম্পাদনা করেন।

তিনি তারুণ্যের শক্তিতে বলীয়ান একজন ব্যক্তি ছিলেন। তাঁর কবিতা পাঠ করে মানুষ অসীম সাহসী মনোভাব অর্জন করত এবং কর্মে স্পৃহা পেত। তিনি জেতার মূলমন্ত্র শিখিয়ে গেছেন। তিনি অসহায় ক্ষুধার্থ মানুষের কথা বলতেন ঠিক এই ভাবে..."ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়, পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি"।

তিনি ১৯৪০-১৯৪৭ পর্যন্ত লেখালেখির সুযোগ পান।।এই অল্প সময়েই তিনি বাংলা সাহিত্যজগতে নিজের মেধা ও স্বকীয়তায় জায়গা করে নিয়েছেন। হারিয়ে যাননি রবীন্দ্র, জীবনানন্দদের মতো উঁচুমানের কবি-লেখকদের ভীড়ে। তাঁর লেখনিতেই জীবনের বাস্তবতা ফুটে উঠে।

উল্লেখযোগ্য রচনাবলিঃ ছাড়পত্র, পূর্বাভাস, ঘুম নেই, মিঠে কড়া, গীতিগুচ্ছ, হরতাল ইত্যাদি

এই তরুণ মেধাবী কবি পার্টির কাজে অত্যধিক ব্যস্ত হয়ে পড়া, লেখালেখি ইত্যাদিতে অত্যধিক পরিশ্রম করেছেন এবং নিজের শরীরের যত্ন নেননি। ফলে ম্যালেরিয়া এবং দুরারোগ্য ক্ষয়রোগে ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে কলকাতায় মৃত্যুবরণ করেন।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...