Wednesday, September 4, 2019

কামিনী রায়

কামিনী রায়


কামিনী রায় বঙ্গীয় নবজাগরণকালের একজন প্রতিভাধর ব্যক্তিত্ব ছিলেন। তিনি ছিলেন কবি, সমাজকর্মী এবং নারীবাদী লেখিকা। তিনি খুব ভাবুক এবং কল্পনাপ্রবণ ছিলেন। তিনিই প্রথম মহিলা, যিনি তৎকালীন বৃটিশ ইন্ডিয়ায় সংস্কৃত বিষয়ে কলকাতার বেথুন কলেজ থেকে অনার্স ডিগ্রি প্রাপ্ত হয়েছিলেন। তিনি সেসময় নারী শ্রম তদন্ত কমিশনের সদস্য এবং বঙ্গীয় সাহিত্য পরিষদের সহ-সভাপতি ছিলেন।

তিনি ১৮৬৪ সালের ১২ অক্টোবর বৃটিশ ভারতের (অধুনা বাংলাদেশ) বাকেরগঞ্জ জেলার বাসণ্ডা গ্রামে জন্মগ্রহণ করেন।

বাল্যকালে তাঁর পিতামহ তাকে স্তোত্র কবিতা আবৃত্তি করতে শেখাতেন এবং তাঁর মা তাকে গোপনে বর্ণমালা শেখাতেন। কারণ তখন মেয়েদের বিদ্যা শিক্ষা নেওয়া ঘোরতর অপরাধ এবং পাপ হিসেবে বিবেচিত হতো। সেই সময়েই মাত্র আট বছর বয়সে তিনি কবিতা রচনা শুরু করেন৷ তাঁর কবিতা পাঠে বিমোহিত হয়ে সিভিলিয়ান কেদারনাথ বসু তাঁকে বিয়ে করেছিলেন। পরবর্তীতে তাঁর স্বামী মারা গেলে তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। যা তাঁর কবিতায় প্রকাশ পাওয়া যায়। পঁচিশ বছর বয়সে ১৮৮৯ সালে তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'আলো ও ছায়া' প্রকাশিত হয়। হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় তার ভূমিকা লিখে দিয়েছিলেন।

তাঁর কবিতায় রবীন্দ্রনাথ এবং সংস্কৃত ভাষার প্রভাব বুঝতে পারা যায়। তিনি প্রথম দিকে 'জনৈক বঙ্গমহিলা' ছদ্মনামে লিখালিখি করতেন।

তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক ১৯২৯ সালে 'জগত্তারিণী স্বর্ণপদক' প্রাপ্ত হন

রচনাবলিঃ আলো ও ছায়া, মাল্য ও নির্মাল্য, গুঞ্জন, ঠাকুরমার চিঠি, দীপ ও ধূপ, বালিকা শিক্ষার আদর্শ ইত্যাদি।

তিনি ১৯৩৩ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকার হাজারীবাগে মৃত্যুবরণ করেন।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...