Tuesday, September 3, 2019

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় 


বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ঊনবিংশ শতাব্দীর বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নাম। তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, প্রাবন্ধিক, সাংবাদিক, গীতার ব্যাখ্যাদাতা, সাহিত্য সমালোচক, সরকারি কর্মকর্তা, হিন্দু নবজাগরণের অগ্রদূত।

২৭ জুন, ১৮৩৮ সালে চব্বিশ পরগণা জেলার নৈহাটি শহরের নিকটস্থ কাঁঠালপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

পাঁচ বছর বয়সে তাঁর শিক্ষাগ্রহণের হাতেখড়ি হয়। বাল্যকালে তিনি অসামান্য মেধার পরিচয় দেন। মাত্র একদিনেই তিনি বাংলা বর্ণমালা আয়ত্ব করেছিলেন।। শিক্ষাজীবনে তিনি বিভিন্ন বৃত্তি লাভ করেন। ১৮৫৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৮৫৮ সালে প্রথম বি.এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ব্যাচে অংশ নেন দশ জন শিক্ষার্থী৷ তাদের মধ্যে উত্তীর্ণ হন মাত্র দুজন। তাঁরা হলেন, বঙ্কিমচন্দ্র এবং যদুনাথ বসু৷  কর্মজীবনে তিনি বৃটিশ সরকারের ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর পদে যোগদান করেছিলেন।

কর্মজীবনে অতি নিষ্ঠার সাথে কাজ করার স্বীকৃতিস্বরূপ ১৮৯১ সালে 'রায় বাহাদুর' এবং ১৮৯৪ সালে 'কম্প্যানিয়ন অফ দ্য দ্য মোস্ট এমিন্যান্ট অর্ডার অফ দ্য ইন্ডিয়ান এম্পায়ার' খেতাব অর্জন করেছিলেন।

মাত্র ১১ বছর বয়সে ৫ বছরের এক মেয়ের সাথে তাঁর বিয়ে হলেও ১০ বছর পর তার প্রথমা স্ত্রী মারা গেলে পরের বছর তিনি রাজলক্ষ্মী দেবীকে বিয়ে করেন।

১৮৫২ সালে কবিতা লেখার মাধ্যমে সাহিত্য চর্চার শুরু করেন খ্যাতিমান এই লেখক। 'কমলাকান্ত' এই নামকে তিনি ছদ্মনাম হিসেবে পছন্দ করেন। বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি ছিলেন বাংলার প্রথম আদি পত্রিকা 'বঙ্গদর্শন'র প্রতিষ্ঠাতা সম্পাদক।

উল্লেখযোগ্য রচনাবলীঃ দুর্গেশনন্দিনী (এটি লেখকের রচিত এবং বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস) কপালকুণ্ডলা,  আনন্দমঠ, রাজসিংহ, দেবী চৌধুরানী, বৃষবৃক্ষ, কৃষ্ণকান্তের উইল, Rajmohan's Wife, কৃষ্ণ চরিত্র, ইন্দিরা, যুগলাঙ্গুরীয়, মৃণালিনী, লোকরহস্য, বিজ্ঞান রহস্য, কমলাকান্তের দপ্তর, সহজ ইংরেজি শিক্ষা ইত্যাদি।

১৮৯৪ সালের ৮ এপ্রিল বহুমূত্র রোগ বেড়ে গেলে তিনি মৃত্যুবরণ করেন। তথাপি তিনি বাংলা উপন্যাসকে অনেক উঁচু আঙ্গিকে পৌঁছিয়ে দিয়েছিলেন, যা বাংলা সাহিত্যের ইতিহাসে অতি স্মরণীয় হয়ে আছে।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...