Saturday, August 31, 2019

প্রতীতি

প্রতীতি
     তাসমিয়া জান্নাত
_______________________
আচ্ছা!  তোমরা তো জানো, আমি ভাল। তাই না?
কিন্তু আমি খারাপ হতে চাই।
শোন তবে খারাপ হওয়ার বাসনা।

যদি আমি খারাপ হই তবে অন্তত অন্ধকারগামীদের জন্য আমার অন্তরে আঘাত লাগবে না।
খারাপ আর খারাপের তো হয় না তুলনা।

তমসাবৃত কুঠুরিতে পড়ে থাকতে কেমন লাগে, তা আমি জানতে চাই!

হ্যাঁ, আমি অপ্রকৃষ্ট হব!

সিগারেটের এক একটা টান কি করে দুঃখ ভুলায়, মদের প্রতি ঢোঁকের কি রহস্য তা বুঝতে চাই।

সারারাতব্যাপী জেগে থেকে সারা দিনমান ঘুমিয়ে কাটানো সেই উচ্ছন্ন তরুণ-তরুণী, যুবক-যুবতীদেরকে বুঝতে চাই।

দিনের রোশনাই যাদের অভিঘাতী, কৃষ্ণাভ কুঠুরি যাদের আত্মীয়, আমি তাদের দলে ভিড়তে চাই।

আমি নিকষকালো গহ্বরে ডুব দিতে চাই!
আমি তাদের কষ্টের শরিকানা হতে চাই!
আমি তাদের সনে আমার বন্ধুত্ব পাতাতে চাই!

তারা অকিঞ্চিৎকর নয়, তারা অনাদেয় নয়।

এ জগদ্বাসী তাদের বুঝে নি, এ সমাজ তাদের পাত্তা দেয় নি!
আজ তাইতো তারা ধোঁয়াশা জগতের বাসিন্দা।
আজ তারা উন্মাদ!

ওহে পৃথিবী!  বুঝতে শেখো তাদের।
ওহে সমাজ! মূল্যায়ন কর তাদের।
ওহে পরিবার!  তাদের সুখের বস্তুকে ছিনিয়ে নিও না।
ওহে পিতা-মাতারা! নিজেদের ইচ্ছা আর জেদকে সন্তানের উপর চাপিয়ে দিও না।

আর কে হবে বিপথগামী?
আর কে হবে হতাশাগ্রস্থ?

নিকোটিনের চাপা অনল আর ভস্মীভূত হবে না।
মদের ঘোরে আর কেউ অপ্রকৃতস্থ হবে না।

প্রাণোচ্ছলতায় ভরপুর হবে গোটা ধরাধাম!

সেপ্টেম্বর ১৮, ২০১৬ 

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...