Friday, August 23, 2019


বিষয়ঃ ব্যাংক লোন


ঋণ ব্যবস্থা ল্যাটিন শব্দ ‘ক্রেডে’ (সংস্কৃত-ল্যাটিন ক্রাড) থেকে উদ্ভূত। ইংরেজি 'ক্রেডিট' বা 'লোন' শব্দটি অর্থনীতিতে ঋণ বোঝালেও এর অর্থ আসলে কোনো এক জনের (সংস্থার) প্রতি অন্যের আস্থা। ঋণ বা ধার অর্থে ক্রেডিট হচ্ছে পরে মূল্য ফেরত পাওয়া যাবে এ বিশ্বাসের ওপর ভিত্তি করে অর্থ বা পণ্য দিয়ে দেওয়া (বিক্রয় করা)। অধিকাংশ ঋণই বস্তুত আর্থিক ঋণ, যাতে পাওনাদার প্রথমে দেনাদারকে কোনো একটি পরিমাণ অর্থ ধার দেয় এবং পরবর্তী সময়ে  সুদসহ প্রদত্ত অর্থ ফেরত আদায় করে। আবার ক্রেডিট শব্দটি ঋণের পাশাপাশি ঋণগ্রহীতার ঋণ পরিশোধ ক্ষমতাও বোঝায়।

Oxford Dictionary of Business এ বলা হয়েছে,  Bank loan/advance is a specific sum of money lent by a bank to customer. ( ব্যাংক কর্তৃক গ্রাহককে নির্দিষ্ট অর্থ ধার দেয়াকে ব্যাংক লোন বা অগ্রিম বলে।)

অর্থাৎ, মুনাফা অর্জনের উদ্দেশ্যে ব্যাংক গ্রাহককে যে আর্থিক সুবিধা, সুনাম ও বিশ্বাস ধার প্রদান করে তাকে ব্যাংক ঋণ বলা হয়৷

একটি ব্যাংক লোন মাঝারি বা দীর্ঘমেয়াদী অর্থ সরবরাহ করে। ব্যাংক নির্দিষ্ট সময় নির্ধারণ করে যার উপরে লোন সরবরাহ করা হয় (উদাঃ ৩, ৫ বা ১০ বছর) সুদের হার এবং পরিশোধের সময় এবং পরিমাণ ইত্যাদিও বিবেচিত হয়।

ঋণদানের ক্ষেত্রে ব্যাংক কর্তৃক অনুসৃত কিছু নীতিমালা রয়েছে। যেমনঃ
১. বর্তমান ও ভবিষ্যতে তারল্য সমস্যা যাতে সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রেখে ঋণ প্রদান করা।
২. ঋণ পরিশোধে ঋণগ্রহীতার সচ্চলতা কতটুকু, তার ভিত্তিতে ঋণ প্রদান করা।
৩. যে পদ্ধতিতে এবং যে খাতে ঋণ প্রদান করা হলে সর্বাধিক নিরাপত্তা রক্ষা করা সম্ভব হয়, তার ভিত্তিতে ঋণ প্রদান করা।
৪. আর্থিকভাবে সৎ ব্যক্তিকে ঋণ প্রদান করা।
৫. যে কোনো উদ্দেশ্যে ব্যবহারের জন্য ঋণ প্রদান না করা।
৬. যে খাতে সর্বনিম্ন ব্যয়ে সর্বাধিক মুনাফা অর্জিত হয়, সেই ক্ষেত্রেই ঋণ প্রদান করা।
৭. ঋণ ফেরতের নিশ্চয়তা স্বরূপ ব্যাংক ঋণগ্রহীতার কাছ থেকে স্থাবর ও অস্থাবর সম্পত্তি জামানত হিসেবে গ্রহণ করে। যে জামানত অধিক মূল্যবান ও সহজে নগদ অর্থে রূপান্তরযোগ্য তার বিপরীতে ঋণ প্রদান করা।
৮. ঋণগ্রহীতার ঋণ ব্যবহার ক্ষমতা কতটুকু তার ভিত্তিতে ঋণ প্রদান করা।
৯. ঋণের টাকা ফেরত দেওয়ার মেয়াদ কত, তার ভিত্তিতে ঋণ দেওয়া।
১০. জাতীয় স্বার্থ পরিপন্থি কোনো খাতে ঋণ প্রদান না করা।

তিনটি ভিত্তির উপর ব্যাংক ঋণকে শ্রেণিবদ্ধ করা হয়। যেমনঃ
ক) প্রকৃতি ভিত্তিক
এটি বিভিন্ন ধরণের হতে পারে। যেমনঃ
১. তহবিল ঋণঃ ব্যাংক নিজস্ব তহবিল হতে বিভিন্ন হিসাবের মাধ্যমে যে ঋণ প্রদান করে তাকে তহবিল ঋণ বলে। এটি তিন ধরণের হতে পারে। ধার, নগদ ঋণ এবং জমাতিরিক্ত ঋণ।

২. দালিলিক ঋণঃ মূল্যবান দলিলপত্র ইস্যু, হস্তান্তর ও প্রত্যয়নের মাধ্যমে ব্যাংক গ্রাহককে ঋণ প্রদান করে। এটা দুই ধরণের।

★বাণিজ্যিক দালিলিক ঋণঃ ব্যবসায় বাণিজ্যে দলিল ইস্যুর মাধ্যমে ব্যাংক গ্রাহককে যে ঋণ সহায়তা প্রদান করে তাকে বাণিজ্যিক দালিলিক ঋণ বলে। এ ক্ষেত্রে ব্যবহৃত দলীলগুলো হলো_
. ব্যাংক ড্রাফট বা আজ্ঞাপত্র
. পে-অর্ডার
. ব্যাংক গ্যারান্টি
. ক্রেডিট কার্ড

★অবাণিজ্যিক দালিলিক ঋণঃ বাণিজ্য বহির্ভূত খাতে দলিলপত্র ইস্যুর মাধ্যমে ব্যাংক যে ঋণ সুবিধা প্রদান তাকে অবাণিজ্যিক দালিলিক ঋণ বলে। এই অবাণিজ্যিক দলীলগুলো হলোঃ
. ভ্রাম্যমাণ নোট
. ভ্রমণকারীর চেক
. ভ্রমণকারীর প্রত্যয়ন পত্র
. ক্রেডিট কার্ড

খ) উদ্দেশ্য ভিত্তিক ঋণঃ এটা দু'ধরণের। যথাঃ
১. বাণিজ্যিক ঋণঃ বাণিজ্যিক খাতে ব্যাংক যে ঋণ প্রদান করে তাকে বাণিজ্যিক ঋণ বলা হয়।
২. অবাণিজ্যিক ঋণঃ ব্যবসায় বাণিজ্য বহির্ভূত খাতে ব্যাংক যে ঋণ দেয় তাকে অবাণিজ্যিক ঋণ বলে।

গ) মেয়াদ ভিত্তিকঃ সময়ের ভিত্তিতে ঋণ ৩ ধরণের। যেমনঃ
১. স্বল্পমেয়াদী ঋণঃ কয়েক ঘণ্টা থেকে সর্বোচ্চ ১ বছর মেয়াদী ঋণ। এটা দু'প্রকার। চাহিবামাত্র দেয় ঋণ এবং স্বল্প নোটিশে দেয় ঋণ।
২. মধ্যমেয়াদী ঋণঃ সর্বনিম্ন ১ বছর ও সর্বোচ্চ ৫ বছর মেয়াদী ঋণ। এক্ষেত্রে সুদ বেশি এবং ব্যাংক জামানত গ্রহণ করে।
৩. দীর্ঘমেয়াদি ঋণঃ ৫ বছর বা তদূর্ধ্ব সময়ের জন্য এ ঋণ দেওয়া হয়। সাধারণত বন্ধকী ব্যাংক গৃহনির্মাণ, শিল্পকারখানা স্থাপন প্রভৃতি খাতে এ ঋণ প্রদান করে।

আধুনিক বাণিজ্যের যুগে অর্থনৈতিক, সামাজিক ও ব্যবসায়-বাণিজ্যের গতিশীলতা বৃদ্ধিতে ব্যাংক ঋণের গুরুত্ব অপরিসীম। ব্যাংক ঋণ গ্রহণ করে গ্রাহকগণ ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণ করতে পারে। এমনকি উন্নত উপায়ে একে সাজাতে পারে।  অভ্যন্তরীণ ব্যবসায় উন্নয়ন, শিল্পায়ন, মূলধনের যোগান, কৃষি উন্নয়ন, বৈদেশিক বাণিজ্যের সম্প্রসারণ, ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়নের ক্ষেত্রে ব্যাংক ঋণ কার্যকর ভূমিকা রাখে।

ধন্যবাদ সবাইকে।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...