Friday, August 23, 2019


বিষয়ঃ স্যার ডন ব্রাডম্যান


পূর্ণনাম স্যার ডোনাল্ট ব্রাডম্যান, "দ্যা ডন, দ্যা বয় ফ্রম বাউরাল, ব্রাড্ডেলস" নামেও পরিচিত ছিলেন। তিনি ১৯০৮ সালের ২৭ আগস্ট অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের বাউরালে জন্মগ্রহণ করেন।

তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান হিসেবে পরিচিতি লাভ করেন। মাত্র ১৯ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর অভিষেক হয়। তিনি ২৩৪ টি প্রথম শ্রেণির খেলায় ৯৫.১৪ গড়ে ২৮০৬৭ রান এবং ৫২ টেস্ট ম্যাচের ক্যারিয়ারে ৬৯৯৬ রান করেন। তাঁর টেস্ট ক্যারিয়ারের গড় ব্যাটিং রেট ৯৯.৯৪, যা যে কোনো বড় খেলায় সর্বোচ্চ অর্জন হিসেবে ধরা হয়।

তিনি বহু সম্মাননা অর্জন করেন। ১৯৪৯ সালে তাঁকে সম্মানসূচক 'নাইটহুড' উপাধি প্রদান করা হয়। তিনি  উইজডেন বিশ্বের শীর্ষস্থানীয় ক্রিকেটারের পুরস্কারটি একাই দশবার এবং গ্যারি সোবার্স আটবার লাভ করেছিলেন। এছাড়া, অন্য কোন খেলোয়াড়ই তিনবারের বেশি লাভ করতে পারেননি। ২০০০ সালে শতাব্দীর সেরা অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড দলে তাঁকে অধিনায়ক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি ৯২ বছর বয়সে ক্রিকেটীয় এই কিংবদন্তির শারিরীক মৃত্যু ঘটলেও তাঁর কৃতিত্ব হয়েছে অমর।

ধন্যবাদ সবাইকে।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...