Friday, August 23, 2019

SachinTendulker

বিষয়ঃ শচীন টেন্ডুলকার 


শচীন টেন্ডুলকার, যাঁর পূর্ণ নাম শচীন রমেশ টেন্ডুলকার। তিনি ১৯৭৩ সালের ২৪ এপ্রিল ইন্ডিয়ার মুম্বাইয়ের মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন।
তিনি ইন্ডিয়ার আন্তর্জাতিক ক্রিকেটার এবং ইন্ডিয়া জাতীয় দলের অধিনায়ক ছিলেন। তিনি একজন ডানহাতী ব্যাটসম্যান। তিনি লিটল মাস্টার বা মাস্টার ব্লাস্টার হিসেবে পরিচিত। তিনি ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা একজন ব্যাটসম্যান হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি সর্বোচ্চ রানের অধিকারী ব্যক্তিত্ব।

১৯৮৯ সালের ১৫ নভেম্বর তাঁর মাত্র ষোলো বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় এবং এরপর থেকে প্রায় চব্বিশ বছর তিনি আন্তর্জাতিক স্তরে ভারতের হয়ে ক্রিকেট খেলেন।

তিনিই একমাত্র ব্যাটসম্যান যাঁর ১০০টি আন্তজার্তিক সেঞ্চুরি রয়েছে এবং ODI ম্যাচে সর্বপ্রথম ডাবল সেঞ্চুরি করেছেন। তিনি আন্তজার্তিক ক্রিকেটে ৩০,০০০ এরও বেশি রান করা একমাত্র খেলোয়াড়। তিনি ODI ম্যাচে ১০০০০ রান পূর্ণ করা প্রথম ব্যাটসম্যান। তিনি ২০১৩ সালে ক্রিকেট বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলের সদস্য ছিলেন। ২০১০ খ্রিষ্টাব্দে আইসিসির পক্ষ থেকে শচীনকে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি প্রদান করা হয়। ২০১২ সালে তিনি রাজ্যসভার সদস্য মনোনীত হন। শচীন প্রথম ভারতীয় খেলোয়াড়, যাকে ভারতীয় বিমানবাহিনী মর্যাদাসূচক ক্যাপ্টেন পদ প্রদান করে।

তিনি অর্জুন পুরস্কার, রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার, পদ্মশ্রী পুরস্কার, পদ্মবিভূষণ পুরস্কারসহ অসংখ্য দেশীয় ও আন্তজার্তিক সম্মাননা অর্জন করেন।

ধন্যবাদ সবাইকে।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...