Saturday, August 31, 2019

স্মৃতির আয়নায় দুঃসহ এক স্মৃতির প্রতিবিম্ব

স্মৃতির আয়নায় দুঃসহ এক স্মৃতির প্রতিবিম্ব...
_______তাসমিয়া জান্নাত

জীবনের পড়ন্ত এক বিকেলে আমি হিসেব কষতে বসলাম সেই ফেলে আসা দিনগুলির। জীবন থেকে হারিয়ে যাওয়া কিছুর মাঝে হাতড়ে বেড়ালাম একান্ত নিজস্ব কিছুর। দেখলাম, স্মৃতির আয়নায়  ঝাপসা ঝাপসা কোন কিছু। আলতো হাত বুলিয়ে আয়নার ধূলো মুছলাম। দেখি যেন এক জাদুর আয়না। সেই ফেলে আসা দিনগুলি কত সুন্দর ফ্রেমবন্দী হয়ে আছে  আয়নার ভেতরে!! বেলা ডুবার সেই হলুদবর্ণতেও এতটুকু ম্লান হয়ে যায় নি।

আহা! কি মধুর না ছিল সেই সময়!
স্বপ্নালু চোখে সে কি স্বপ্নের বাহার!

আচ্ছা! তুমিও কি আমার মত কখনো বেলা ডুবার কোন এক ক্ষণে স্মৃতির আয়নায় একটিবারের জন্য তাকিয়ে লক্ষ্য করেছ, কি সুন্দর ছিল সেই স্বপ্নমহল?

ঠিক আছে, তুমি হয়তো মাথা নিচু করে আছ আমার প্রশ্নবাণে জর্জরিত হয়ে। আমিই বরঞ্চ বলে দিই___ নাহ, তুমি কখনো তাকিয়ে দেখ নি সেই মনমাতানো মোহনীয় সৌন্দর্য।

কি জান তো? আকস্মিক তোমার সেই ভালোবাসা পেয়ে আমার দু'চোখে শুধু তুমিই বিরাজমান থাকতে। তোমার অবহেলা, অনাদর পেয়েও এই শূণ্য শুধু তোমাকেই খুঁজে বেড়াতো। আর আমি ডায়েরির পাতায় লিখতাম____
      "এ শূণ্য হৃদয় তোমায় খুঁজে ফিরে
     অবচেতন, তবু চেতনায় এসে ভীড়ে।"

কারণ আমি যে তোমায় সত্যিই হৃদয় উজাড় করে ভালোবাসতে চেয়েছিলাম, আর বেসেছিও।

অচেনা, অজানা এক স্বপ্নমহলে রাণী হওয়ার সাধ জেগেছিল যে। বুঝতে পারি নি সেটা ছিল ক্ষণস্থায়ী এক তাসের ঘর মাত্র। যা নিমিষেই হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়ে।

যাক, জীবন তো থেমে থাকে না। বয়েই চলে নিজস্ব ধারায়।

আর হিসেব মেলাতে পারছি না। চোখ দুটো ক্রমশ ঝাপসা হয়ে আসছে। এই স্মৃতির আয়নায় জমে থাকা ধূলো আমি আর কখনোই মুছতে চাই না। হৃদয় চিলেকোঠার কোন এক কোণে পড়ে থাকুক এই আয়না। যতদিন না মানুষরূপী এ দেহঘরের বিনাশ হয়।

No comments:

শামসুর রাহমান শামসুর রাহমান ছিলেন আধুনিক বাংলা কবিতার রূপকার। বিংশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্র...